জাদুগরী আরটিকোল রাইটার হতে হলে যে গোপন বিষয়টি জানতে হবে

আরটিকোল রাইটার

আপনার ক্ষেত্রে কখনো কি এমন ঘটেছে যে, কিছু একটা খুজছিলনে আর একটি লেখা আপনার চোখে পড়ে। আপনি ভুলে গেলেন কি খুজছিলেন। সব কিছু বাদ দিয়ে আপনি সেই আরটিকোল পড়তে থাকলেন। আরটিকোল শেষ হওয়ার আগ পর্যন্ত আপনি পড়তে থাকলেন।

আমার ক্ষেত্রে এটা অনেকবার হয়েছে। সেসব লেখার মধ্যে যেন জাদু মিশে থাকে। পাঠককে শেষ পর্যন্ত লেখাটি পড়তে যেন বাধ্য করে। লেখাটি পাঠককে এমনভাবে আকর্ষন করে যেন শেষ পর্যন্ত পড়তে কৌতহলী করে তুলে। তাছাড়া লেখার ধরনে মাঝে মধ্যে এমনভাবে মোড় নেয় যা পাঠক ধারনাও করে নি। আর এসব লেখা পাঠক ভুলে না। পুনরায় সেই লেখকের লেখা পেতে অপেক্ষায় থাকে। এজন্য অবশ্য লেখার শুরুটা খুব গুরুত্ত্বপূর্ণ। প্রথম ২ থেকে ৪ লাইনের মধ্যে সেই জাদু ঘটাতে না পারলে পাঠককে লেখার মধ্যে ধরে রাখা সম্ভব হবে না। লেখার শুরুতেই পাঠকের চিন্তার জগতে একটু ধাক্কা দিতে হবে। যেন সে আপনার লেখা নিয়ে ভাবত শুরু করে। কিংবা কি বলতে চান তা জানতে আগ্রহী করে তুলে। এই কাজটি অনেকভাবে করা যায়। পাঠকের চিন্তার বিপরীতে গিয়ে কিছু বলতে শুরু করতে পারেন। আবার এমন কিছু বলতে পারেন যেন পাঠক পড়েই মনে করে, আরে আমি তো এই কথাই বলতে চাইছে এতদিন কিন্তু কেউই আমাকে শুনল না।

ব্যাস, এতটুকু করতে পারলেই হল। এবার আপনার উচিত হবে আপনার লেখাকে ধীরে ধীরে এগিয়ে নিয়ে যাওয়া। আপনার যুক্তিগুলো এখন একটু একটু করে তুলে ধরুন। তবে এই অংশে এসে সব থেকে গুরুত্ত্বপূর্ণ কাজটি করতে হবে। যুক্তিগুলো হতে হবে উপযুক্ত এবং যুক্তিযুক্ত মানানসই। তা না হলে পাঠক আপনার সম্পর্কে ভাল ধারনা নষ্ট হয়ে যেতে পারে। এতে পরবর্তীতে আপনার লেখা চেয়ে দেখতেও সে উৎসাহী না হতে পারে।

  • প্রতিদিন কিছু হলেও লেখার অভ্যাস থাকা চাই।
  • প্রফেশনাল লেখকদের লেখাগুলো প্রচুর পড়তে হবে।
  • সাধারণ পাঠকের আগ্রহের টপিক জানতে হবে।
  • যে বিষয়ে লিখতে যাচ্ছেন তার উপর জ্ঞান থাকতে হবে।
  • লেখনীতে নতুন কিছু থাকতে হবে অথবা নতুনভাবে তুলে ধরতে হবে।

এবার আরটিকোল রাইটার হিসেবে অনলাইনে আয় করার বিষয়টিতে আসি। আরকোল রাইটার হিসেবে অনলাইনে আয় করার সবচেয়ে উত্তম ও জনপ্রিয় প্রক্রিয়াটি হচ্ছে অ্যাফিলিয়েট রাইটার। কোন একটি প্রডাক্টের উপর আরটিকোল লিখতে পারলেই আপনি অ্যাফিলিয়েট রাইটার হিসেবে ইনকাম করতে পারবেন। অনেক ওয়েবসাইট আছে যেখানে আরটিকোল কেনাবেচা হয়।একজন রাইটার হিসেবে ১০০ ডলার কমপক্ষে প্রতিসাপ্তাহে আয় করতে পারেন। তবে এইজন্য ইংরেজীতে দক্ষ রাইটার হতে হবে। তাছাড়া লেখালেখী ভাল জানলে ব্লগিং করেও অনলাইনে আয় করা সম্ভব।

আজ এই পর্যন্ত। অন্য একটি আরটিকোলে আরও বিস্তারিত আলোচনা করব। সবাই ভাল থাকুন আর আমাদের এই ব্লগটি ভাল লাগলে শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে।