ভাল ডোমেইন এবং হোস্টিং কিনতে হলে কোন কোন বিষয় নিয়ে চিন্তা করা উচিত?

ভাল ডোমেইন পছন্দ টিপস

১. ডোমেইনের শব্দ ১০ টির ভেতর হতে হবে।৫টি / ৭টি শব্দের ডোমেইন সহজে মনে রাখা যায়। আর এই সব ডোমেইন পরবর্তী ভাল দামে সেল করাও সম্ভব।
২. সার্চ রেংক যেন দ্রুত আসে সেজন্য মেইন কীওয়ার্ড হিসেবে ডোমেইন নেম চিন্তা করা উচিত। সার্চ ভেল্যু আছে এমন ডোমেইন হলে ভাল হয়। তবে সেটা যদি পাওয়া না যায় তবে দ্রুত যেন ব্র্যান্ডিং করা যায় সেটা দেখতে হবে। সেজন্য ডোমেইন নেম হতে হবে ছোট। সহজে মনে রাখা যায় এমন ডোমেইন।
৩. উচ্চারন করার সময় জিহ্বায় যেন কোন জটিলতা বা কষ্ট না হয়। সহজে উচ্ছারণ করা যায় এমন ডোমেইন হওয়া উচিত।
৪. নাম্বার , সিম্বল ইত্যাদি পরিহার করা উচিত এবং ডট কম ডোমেইন প্রথম টার্গেট হতে হবে। তাছাড়া নিদিষ্ট কান্ট্রি টার্গেট হলে সেই দেশের এক্সটেনশন দিয়েও কেনা যাবে।
৫. পূর্বে ব্যবহার করা হয়েছিল পরে রিনিউ করা হয় নি এমন ডোমেইন কেনার আগে সর্তক হতে হবে। ডোমেইনটিতে কোন স্ক্যামিং হয়েছিল কি না সেটা দেখে কিনতে হবে।
৬. ডোমেইন রেজিষ্টেশন করবেন আপনার ভোটার আইডি কার্ডের নামের সাথে মিলিয়ে বা আপনার কোম্পানীর নামে। আর অবশ্যই যেখান থেকেই কিনুন না কেন, অথরাইজেশন কোড সংগ্রহ করে রাখবেন।
৭. ডোমেইন নামের ভেতরে এডাল্ট শব্দ থাকা যাবে না। যেমন bdnewsong.com ডোমেইনটির ভেতরে news শব্দটি আছে। যদি বিডি নিউ সং হচ্ছে মুল কীওয়ার্ড। বিডি, নিউ, সং এই ৩টি দিয়ে ডোমেইন টি হলেও এর ভেতরে নিউজ কী টিও আছে। এভাবে একটি ডোমেইনের ভেতরে অন্য একটি কী থাকতে পারে যা এডাল্ট শব্দ হিসিবে সার্চ ইঞ্জিন কাউন্ট করে আপনার ডোমেইনকে ব্ল্যাক লিস্টে পাঠিয়ে দিতে পারে।
ভাল ডোমেইন সাজেশন পেতে আমার সাথে ফেইসবুকে যোগাযোগ করুন। আমি বিনামূলে সার্চ দিয়ে ভাল ডোমেইন সাজেশন করব। www.facebook.com/obaydul.shipon

ভাল হোস্টিং চোজ করার সময় কি কি দিক বিবেচনা করা উচিত?

আমাদের অনেকের মনে এই ধারনা রয়েছে যে, আনলিমিটেড হোস্টিং মনে হয় ভাল হোস্টিং। এটা ভুল। হোস্টিং কেনার আগে কি কি দিক দেখে কিনবেন তাই আলোচনা করব এবার-

১. ওয়েব স্পেস রিয়েল এস.এস.ডি. কি না।
২. কত কোর এর পিসি এবং র‌্যাম কত জিবি সেটা দেখুন।
৩. হ্যাকিং প্রটেকশন কি কি আছে দেখুন।
৪. ব্যান্ডউইথ দেখে কিনুন।
৫. শেয়ার হোস্টিং হলে আইপি ব্ল্যাক লিষ্টে আছে কি না অবশ্যই চেক করবেন।
৬. ইমেল, কর্ণজব, মাই.এস.কিউ.এল. পিএইচপি ভার্সন ইত্যাদি দেখুন।
৭. কাস্টম নেম সার্ভার ব্যবহার করা যাবে কি না দেখুন।
৮. ব্যাক আপ নেয়ার সুযোগ কেমন দেখে নিন।

সারভার ডাউন লাইনে থাকা যাবে না। আর স্লো হলে চলবে না। তাই সব ইনফরমেশন চেক করে কিনুন। ভাল থাকুন। ঘরে থাকুন। নিরাপদ থাকুন।
আইটি হল
ওবায়দুল হক